Header Ads

দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া উপায়

মানুষের অঙ্গ পতঙ্গের মধ্যে দাঁত একটা অন্যতম অঙ্গ দাঁতের সাহায্যে আমরা শক্ত খাবার চিবিয়ে গুরু করে তারপর খেয়ে থাকি। যা আমাদের হজম করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  কিন্তু সেই দাঁতের যদি কোন সমস্যা দেখা দেয় তাহলে আমরা পড়ে যাই মহাবিপদে।  তাতে যদি কোন সমস্যা দেখা দেয় তবে সেটা ব্যথা দিয়ে শুরু হয় এবং অনুভূতি পাওয়া যায় এই দাঁতের ব্যথা যেমন অসহ্য যন্ত্রণাদায়ক আবার এর চিকিৎসাও যেমনই কষ্টকর তেমনি ব্যয় সাপেক্ষ।  কিন্তু তারপর ও দাঁতের ব্যথার উপশম করতেই হয়।

দাঁত ব্যথা হলে করণীয়

দাঁত ব্যথাটা আসলে কাউকে দাওয়াত দিয়ে আসে না। আচমকায় দাঁতের ব্যথা শুরু হয়। দাঁতের ব্যথাটা যেমন যন্ত্রণাদায়ক তেমনি এর চিকিৎসাও অনেক কষ্টসাধ্য ব্যাপার দাঁতের ব্যাথা শুরু হলে আমরা ওষুধ কিংবা চিকিৎসার জন্য মরিয়া হয়ে পরি। দাঁত তুলে ফেলা কিংবা দাঁতের অস্ত্রপাশাদের ন্যায় কষ্টদায় চিকিৎসার মধ্য দিয়ে যাওয়া থেকে কিছু ঘরোয়া চিকিৎসার মাধ্যমে দাঁতের ব্যথা কমানো এবং দাঁতের সুস্বাস্থ্য ধরে রাখতে জেনে নেয়া যাক কিছু গুরুত্বপূর্ণ নিয়ম।

দাঁতের ব্যথা কমায় লবণ পানি

দাঁত, মাড়ি কিংবা গলা ব্যথায় লবণ পানি ঝুড়ি নেই। এক গ্লাস পরিমাণ অল্প গরম পানিতে এক চা চামচ পরিমাণ লবণ মিশিয়ে কুলি করুন। এভাবে দিনে তিন থেকে চার বার করুন এতে ব্যথা যেমন কমে যাবে, সেই সাথে ইনফেকশনও সেরে যাবে। 

দাঁতের ব্যথা কমায় পেয়ারা পাতা

দাঁত ব্যাথা উপশময় পেয়ারা পাতা দারুনভাবে কাজ করে, দুটি কুসুম পেয়ারা পাতা চিবিয়ে যদি আপনি ব্যথাওয়ালা দাঁতের চেপে রাখতে পারেন তাহলে অনেক আরাম পাওয়া যাবে।

আরো জানুন > মাথা ব্যথার ঘরোয়া চিকিৎসা

দাঁতের ব্যথা কমায় লবঙ্গ

লবঙ্গের মধ্যে রয়েছে ব্যাথা নিবারণকারীর দারুন কিছু উপাদান দুটি লবঙ্গ চিবিয়ে ব্যথাওয়ালা দাঁতের অপর রেখে দিন।  অথবা দুটি লবঙ্গের সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে পেস্ট তৈরি করে দাঁতে লাগাতে পারেন।

দাঁতের ব্যথা কমায় রসুন ও লবণ

দুই এক কোয়া রসুন পিষে নিয়ে সামান্য একটু লবণ মিশিয়ে দাঁতে লাগালে অনেক বেশি যন্ত্রণা হতে রেহাই পাওয়া যায়।

দাঁতের ব্যথা কমায় গোল মরিচ ও লবণ

গোলমরিচের সঙ্গে একটু লবণ মিশিয়ে পেস্ট তৈরি করে দাঁতে লাগিয়ে রাখুন কয়েক মিনিটের মধ্যেই ব্যথা কমে যাবে।  এটি কয়েকদিন ব্যবহার করুন, তাহলে এক সময় আর ব্যথা থাকবে না।

ব্যথা কমানোর জন্য পেঁয়াজের ব্যবহার

এক টুকরা পরিমাণ কাঁচা পেঁয়া চিবিয়ে খেতে পারেন।  তবে যদি অনেক বেশি ঘায়া হয়ে থাকে তবে ব্যথা ওয়ালা দাঁতের উপর ধরে রাখতে পারেন। আদা চা চামচ হিং গুরু ২ টেবিল চামচ লেবুর রসের সঙ্গে মিশিয়ে দাঁতে লাগালে দেখবেন ২ থেকে ৩ মিনিটের মধ্যেই ব্যথা কমে গেছে।

দূর্বা ঘাস

দূর্বা গাছ দাঁতের স্বাস্থ্য যেমনই ভালো রাখতে সহায়তা করে তেমনি দুর্বার রস দাঁতের ব্যথা কমাতে সাহায্য করে।  কয়েক ফোঁটা ব্যানিলাক্স তুলুর সাহায্যে নিয়ে দাঁতে চেপে রাখতে পারলে অনেক আরাম পাওয়া যায়।

বরফের সাহায্যে ব্যথা কমানোর উপায়

সর্বশেষ উপায় হচ্ছে বরফ শুধু মাত্র বরফ ছাড়া যখন হাতের কাছে কোন কিছুই মিলে না তখন শুধু বরফ টাই আপনি কাজে লাগাতে পারেন ছোট এক কন্ঠ বড় তুলা বা কাপড়ের মুড়ে ব্যথা যাতে চেপে ধরলে ব্যথা কমতে থাকবে।

কোন মন্তব্য নেই

RBFried থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.